1) $\boldsymbol{3+a+9+\text{ ........... } + 60}$ একটি সমান্তর ধারা।
${\quad}$ ক) $\boldsymbol{a}$ এর মান নির্ণয় কর।
${\quad}$ খ) ধারাটির সমষ্টি নির্ণয় কর।
${\quad}$ গ) ধারাটির ১ম পদকে ১ম পদ এবং সাধারণ অন্তরকে সাধারণ অনুপাত ধরে একটি গুণোত্তর ধারা গঠন করে
${\quad}$ তার ১ম $\boldsymbol{9}$ টি পদের সমষ্টি সূত্রের সাহায্যে নির্ণয় কর।
অধ্যায়ঃ ১৩) সসীম ধারা

[ সমাধান দেখি ]
2) দুইটি সদৃশকোণী $\boldsymbol{\triangle ABC \text{ ও } \triangle DEF \text{ এর } BC \text{ এবং } EF \text{ এর উপর যথাক্রমে } AG \text{ ও } DH}$ লম্ব।
${\quad}$ ক) উদ্দীপকের আলোকে চিত্র আঁক।
${\quad}$ খ) প্রমাণ কর যে, $\boldsymbol{AG : DH = AB : DE}$
${\quad}$ গ) প্রমাণ কর যে, $\boldsymbol{\triangle ABC : \triangle DEF = BC^2 : EF^2}$
অধ্যায়ঃ ১৪) অনুপাত, সদৃশতা ও প্রতিসমতা

[ সমাধান দেখি ]
3)
${\quad}$ ক) $\boldsymbol{\theta}$ এর মান নির্ণয় কর।
${\quad}$ খ) উদ্দীপকের আলোকে প্রমাণ কর যে, $\boldsymbol{\cfrac{1}{1+\sin^2\theta} + \cfrac{1}{1+\textbf{cosec}^2\theta} = 1}$.
${\quad}$ গ) যদি $\boldsymbol{\cfrac{\cos B - \sin B}{\cos B + \sin B} = \cfrac{\sqrt{3} - 1}{\sqrt{3} + 1}}$ হয়, তবে দেখাও যে, $\boldsymbol{B=\theta}$.
অধ্যায়ঃ ৯) ত্রিকোণমিতিক অনুপাত

[ সমাধান দেখি ]
4) একটি খুঁটি ঝড়ে এমনভাবে ভেঙ্গে গেল যে, ভাঙ্গা অংশ দণ্ডায়মান অংশের সাথে $\boldsymbol{30^o}$ কোণ করে খুঁটিটির
${\quad}$ গোড়া থেকে $\boldsymbol{6\sqrt{3}}$ মিটার দূরে মাটি স্পর্শ করল।
${\quad}$ ক) সংক্ষিপ্ত বর্ণনাসহ চিত্রটি আঁক।
${\quad}$ খ) খুঁটিটির সম্পূর্ণ দৈর্ঘ্য নির্ণয় কর।
${\quad}$ গ) খুঁটিটির ভাঙ্গা অংশ দণ্ডায়মান অংশের সাথে $\boldsymbol{60^o}$ কোণ উৎপন্ন করলে খুঁটিটির শীর্ষ গোড়া থেকে কত দূরে
${\quad }$ ভূমিকে স্পর্শ করবে নির্ণয় কর।
অধ্যায়ঃ ১০) দূরত্ব ও উচ্চতা

[ সমাধান দেখি ]
5) নিম্নে $\boldsymbol{70}$ জন শিক্ষার্থীর ইংরেজিতে প্রাপ্ত নম্বরের গণসংখ্যা সারণি নিবেশন দেওয়া হলোঃ

শ্রেণি ব্যাপ্তি 30-35 36-41 42-47 48-53 54-59 60-65
গণসংখ্যা 3 10 18 25 8 6

${\quad}$ ক) ক্রমযোজিত গণসংখ্যা সারণি তৈরি কর।
${\quad}$ খ) সারণি থেকে প্রচুরক নির্ণয় কর।
${\quad}$ গ) প্রদত্ত উপাত্তের মধ্যক নির্ণয় কর।
অধ্যায়ঃ ১৭) পরিসংখ্যান

[ সমাধান দেখি ]